ব্রেকিং নিউজ

x

এই প্রথম দেশে তৈরি হলো এনাটমি মিউজিয়াম

রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ১০:১০ পূর্বাহ্ণ

এই প্রথম দেশে তৈরি হলো এনাটমি মিউজিয়াম
দেশে তৈরি হলো এনাটমি মিউজিয়াম- ছবিঃ সংগ্রহিত।

কয়েকশ প্রাণীর কঙ্কাল, অঙ্গপ্রত্যঙ্গ এবং ৩ হাজারের বেশি উপকরণ নিয়ে যাত্রা শুরু করেছে দেশের একমাত্র এনাটমি মিউজিয়াম। চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত এ মিউজিয়ামে বাঘ-হাতি-সিংহের মতো বিশাল আকৃতির প্রাণীর কঙ্কালের পাশাপাশি স্থান পেয়েছে টিকটিকি, কুকুর-বিড়াল-হাঁস-মুরগির মতো ছোট ছোট প্রাণীর নানা উপকরণ।

এনাটমি মিউজিয়ামের দরজা খুলে ঢুকতেই চোখে পড়বে থরে থরে সাজানো নানা প্রাণীর কঙ্কাল এবং অঙ্গপ্রত্যঙ্গ। আবার বোতলের জারে মানব শিশু থেকে শুরু করে বিভিন্ন প্রাণী সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিক্ষার্থীদের ভিড় লেগেই থেকে। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও শিক্ষার্থীরা এখানে আসছেন গবেষণার কাজে। ২০১৭ সাল থেকে ৩ হাজার বর্গফুট জায়গা ওপর শুরু হয় দেশের একমাত্র এনাটমি মিউজিয়াম তৈরির কাজ। আর চলতি বছর থেকে পূর্ণাঙ্গরূপে প্রদর্শনী চলছে এখানে।

দেশীয় বিভিন্ন প্রাণীর পাশাপাশি চেষ্টা চলছে বিদেশি প্রাণীর কঙ্কাল এবং অঙ্গপ্রত্যঙ্গ সংগ্রহের। ভেটেরিনারি চিকিৎসকদের সব প্রাণীর বিষয়ে পৃথকভাবেই পড়তে হয়। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে মিউজিয়ামটিকে গবেষণাগার হিসেবেও ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, ছাত্রদের জন্য শিক্ষণীয় ল্যাবরেটরি হিসেবে মিউজিয়াম তৈরি করেছি।

এনাটমি মিউজিয়ামটিতে গবেষণার সুবিধার্থে বিভিন্ন প্রাণীর ৬০টি কঙ্কাল, ৩০টি স্ট্যাপ, রাসায়নিক পদ্ধতিতে সংরক্ষণ করা ৫০০ অঙ্গপ্রত্যঙ্গ, এক হাজারের বেশি হাড়, ৭৫টি প্রাণীর মডেল রাখা হয়েছে। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলো শিক্ষার্থীদের জন্য এ মিউজিয়াম খোলা থাকে।

বাংলাদেশ সময়: ১০:১০ পূর্বাহ্ণ | রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »