ব্রেকিং নিউজ

x


এবার ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১ | ৯:০২ পূর্বাহ্ণ

এবার ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি
এবার ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি- ছবিঃ সংগ্রহিত।

ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও ভার্জিনিয়ায় কারফিউ জারি করা হয়েছে। ‘৬ জানুয়ারি বুধবার’  সন্ধ্যা ৬ টা থেকে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত এই দুই রাজ্যে কারফিউ জারি করা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে গোলাগুলিতে এক নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। এই ঘটনায় পুলিশ আটক করেছে ১৩ জনকে। দীর্ঘক্ষণ তাণ্ডব চলার পর অবশেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে স্থগিত যৌথ অধিবেশন পুনরায় চালু হয়। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বওসার একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলেন, কারফিউয়ের সময় মেয়রের অনুমোদন ছাড়া কোন ব্যক্তি শহরের কোথাও হাঁটাচলা, দৌড়ানো, দাঁড়ানো, ঘুরে বেড়ানো, গাড়িতে বা অন্য যানবাহনে ভ্রমণ করতে পারবেন না।



তবে জরুরি সেবায় নিয়োজিত থাকা নাগরিক এবং গণমাধ্যমকর্মীরা এই নির্দেশনার বাইরে থাকবেন। তারা তাদের নিজ নিজ কর্মস্থলে যাওয়া আসা করতে পারবেন। এদিকে যেকোন প্রকাশ নাশকতা রুখতে শহরজুড়ে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, মার্কিন নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বুধবার (৬ জানুয়ারি) কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বসেন। এর আগেই উগ্রপন্থী সংস্থার সদস্যসহ ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক। সেখানেই নির্বাচনের পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

আরও পড়ুনঃ পরমাণু স্থাপনার তথ্য দিল ভারত ও পাকিস্তান

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউজের কাছে সমবেত কয়েক হাজার সমর্থকের উদ্দেশে ট্রাম্প বক্তব্য দেওয়ার পর এই গোলযোগ দেখা দেয়। বক্তব্যে পুরনো অভিযোগ ব্যাপক জালিয়াতির মাধ্যমে তার কাছ থেকে নির্বাচন ‘চুরি করে নেওয়া হয়েছে’ বলে অভিযোগ করেন ট্রাম্প। সংঘর্ষের সময় ট্রাম্প সমর্থকরা ব্যারিকেড ভেঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। ক্যাপিটাল ভবনেও চলে ভাঙচুর। পুলিশ টিয়ারগ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

সংঘর্ষের মধ্যে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। এই পরিস্থিতিতে সিনেট অধিবেশনও মুলতবি করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ।
সূত্র- এনবিসিওয়াশিংটন, ওয়াশিংটন পোস্ট।

বাংলাদেশ সময়: ৯:০২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »