ব্রেকিং নিউজ

x

কাতারে প্রথম আইনসভা নির্বাচন, সকল নারী প্রার্থী পরাজিত

সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | ১০:৫২ পূর্বাহ্ণ

কাতারে প্রথম আইনসভা নির্বাচন, সকল নারী প্রার্থী পরাজিত
ফাইল ছবি।

কাতারে গত শনিবার (২ অক্টোবর) অনুষ্ঠিত হয় আইনসভার (শুরা কাউন্সিল) প্রথম নির্বাচন। এই নির্বাচনে অংশগ্রহণ করেন দেশটির নারী প্রার্থীরাও। নির্বাচনে ২৬ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করেন।

সংখ্যা কম হলেও এই বিষয়টিকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছিল। যদিও নির্বাচনের ফল প্রকাশের পরে দেখা গেছে কোনও নারী প্রার্থী নির্বাচিত হতে পারেননি এই আইনসভার নির্বাচনে। দেশটিতে গুরুত্বপূর্ণ এই নির্বাচনে কোনো নারী প্রার্থীকে ভোটাররা সমর্থন না করায় বেশ হতাশই তারা। কাতারের এই নির্বাচনে ৩০ জন পুরুষ নির্বাচিত হয়েছেন। ৪৫ সদস্যের শুরা কাউন্সিলে ৩০ জন নির্বাচিত হয়েছেন বাকি ১৫ জনকে সরাসরি শুরা কাউন্সিলে নিযুক্ত করবেন কাতারের আমির। আশা করা হচ্ছে আমিরের নির্বাচনে নারীরা সুযোগ পাবেন।


তবে আমির কখন আইনসভার মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করবেন, সেই বিষয় এখনো জানা যায়নি। ৩০টি আসনের নির্বাচনে প্রার্থী হন ২৮৪ জন। এর মধ্যে মাত্র ২৮ জন নারী প্রার্থী ছিলেন। সরকারি হিসাব অনুযায়ী ৬৩.৫ শতাংশ মানুষ ভোট দিয়েছেন নির্বাচনে। কাতারে নারী নেতৃত্বাধীন স্বাস্থ্য মন্ত্রণালয় রয়েছে এবং একজন নারী মুখপাত্র রয়েছেন বিদেশ মন্ত্রণালয়ে। বিশ্বকাপ আয়োজন কমিটির পাশাপাশি চারুকলা, চিকিৎসা, আইন এবং ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নারীরা।


বাংলাদেশ সময়: ১০:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »