ব্রেকিং নিউজ

x


কুরবানীর ফাযায়েল ও মাসায়েল

(শেষ পর্ব)

শুক্রবার, ২৪ জুলাই ২০২০ | ১১:১৪ অপরাহ্ণ

কুরবানীর ফাযায়েল ও মাসায়েল
কুরবানীর ফাযায়েল ও মাসায়েল (শেষ পর্ব)

• কুরবানীর পশু সর্বনিম্ন কত বছরের হলে কুরবানী করা যাবে ?

* কুরবানীর উটের পূর্ণ পাঁচ বছর এবং গরু-মহিষের পূর্ণ দুই বছর হওয়া আবশ্যক। আর খাসী-বকরীর এক বছর হওয়া জরুরী। এগুলোর বয়স এর কম হলে কুরবানী করা জায়িয নেই। তবে ভেড়া-দুম্বার বয়স ছয় মাসের বেশি এবং এক বছরের কম হয়েও যদি দেখতে তা এক বছরের ভেড়া-দুম্বার মতো মোটাতাজা হয় আর এক বছরের ভেড়া-দুম্বার পালের মধ্যে ছেড়ে দিলে যদি সেগুলোর চেয়ে ছোট মনে হয়, তাহলে তা দ্বারা কুরবানী করা জায়িয। তবে যদি ছয় মাসের চেয়ে কম হয়, তাহলে যত মোটাতাজাই হোক না কেন, কোনভাবেই তা দ্বারা কুরবানী করা জায়িয হবে না।
সূত্র : ফাতাওয়া শামী ৬/৩২২; ফাতাওয়া আলমগীরি ৫/২৯৭; আলহিদায়া ৪/৩৫৯।



• কুরবানীর পশুর বয়স ও দাঁতের মাসআলা

* যদি কোনো পশুর বয়স পূর্ণ হয়ে যায় কিন্তু পূর্ণ বয়স হলে যে দাঁত উঠার কথা তা না উঠে। তাহলে তা দ্বারা কুরবানী করা জায়িয হবে। কুরবানী জায়িয হওয়ার জন্য বয়স পূর্ণ হওয়া জরুরী। দাঁতের আলামত পাওয়া যাক বা না যাক। সূত্র : ফাতাওয়া শামী ৬/৩২২; আলহিদায়া ৪/৩৫৯।

• দাঁত দ্বারা কুরবানীর পশুর বয়স নির্ধারণ

* কুরবানী সহীহ হওয়া নির্ভর করে মূলত কুরবানীর পশুর নির্ধারিত বয়সের উপর। উট পাঁচ বছরের, গরু ও মহিষ দুই বছরের হতে হয়। এর চেয়ে কম বয়সের পশু দ্বারা কুরবানী সহীহ নয়। কুরবানীর পশুর বয়স সনাক্ত করার জন্য দাঁতকে মাপকাটি সাব্যস্ত করা ফিকাহ সম্মত নয়। এটি প্রাণী বিশেষজ্ঞ ও তাজরাবাসম্পন্ন লোকদের মতামত মাত্র। তাই নির্দিষ্ট তারিখ দ্বারাই বয়স নির্ধারণ করা জরুরী।
সূত্র : ফাতাওয়া মাহমুদিয়া ১৭/৩৬৩; ফাতাওয়া রহিমিয়া ১০/৫০, ১০/৪৭।


আরও পড়ুনঃইসলাম ধর্ম

বাংলাদেশ সময়: ১১:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ জুলাই ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »