ব্রেকিং নিউজ

x


কুরবানীর ফাযায়েল ও মাসায়েল

(পর্ব-৩)

সোমবার, ২০ জুলাই ২০২০ | ৬:৪৬ অপরাহ্ণ

কুরবানীর ফাযায়েল ও মাসায়েল
কুরবানীর ফাযায়েল ও মাসায়েল (পর্ব-৩)

• কুরবানীর পশুর গলার রশি সদকাহ করা

* ক্রয় করার পর বিক্রেতা পশুর সঙ্গে যে রশি বেঁধে দিয়েছে তা সদকাহ করা মুস্তাহাব, ফরয নয়। তাই, না রেখে সদকাহ করে দেবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও হযরত আলী রাযি. এর মাধ্যমে কুরবানীর পশুর রশি, লাগাম ইত্যাদি সদকাহ করে দিয়েছিলেন। অন্য রেওয়ায়েতে এসেছে- হযরত আলী রাযি. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে কুরবানীর পশুর রশি, লাগাম ইত্যাদি হকদারদের মাঝে বণ্টন করে দিতে আদেশ দিয়েছেন। তবে বিক্রি করে দিলে তার মূল্য সদকাহ করা ওয়াজিব। সূত্র : সহীহ বুখারী, হাদীস ১৬২৯-৩১; সহীহ মুসলিম, হাদীস ৩২৪১-৪৫; ফাতাওয়া শামী ৬/৩২৮; ফাতাওয়া আলমগীরি ৫/৩০০।




• কুরবানীর পশুতে জীবিত ও মৃতদের নাম দেওয়া

* কোনো কোনো এলাকায় প্রচলিত আছে যে, কুরবানীর পশুতে একই সাথে জীবিতদের নাম এবং মৃতদের নাম দেওয়া যায় না, এ ধরনের প্রচলন শরীআত সম্মত নয়। বরং যেই পশুতে সাত নাম দেওয়া বৈধ সেখানে মৃত ব্যক্তির নাম ও জীবিত ব্যক্তির নাম এক সাথে দেওয়া যায়। সূত্র : আদ্দুররুল মুখতার ৬/১৭৩; কিফায়াতুল মুফতী ৮/২০৫।


• ঋণ করে কুরবানী করা

* কোনো কোনো এলাকায় প্রচলিত আছে যে, ঋণ করে কুরবানী করা জায়িয নয়। এতে কোনো সাওয়াব হয় না। এটি একটি ভুল ধারণা। ঋণ করে কুরবানী করলেও কুরবানী আদায় হয়ে যাবে এবং সাওয়াব অবশ্যই পাবে। তবে ওয়াজিব না হলে ঋণ করে কুরবানী করা ভালো নয়। সূত্র : কিফায়াতুল মুফতী ৮/২০৭; ইমদাদুল মুফতীন ২/৬১।


আরও পড়ুনঃ
কুরবানীর ফাযায়েল ও মাসায়েল (পর্ব-১)
⇒ কুরবানীর ফাযায়েল ও মাসায়েল(পর্ব-২)

বাংলাদেশ সময়: ৬:৪৬ অপরাহ্ণ | সোমবার, ২০ জুলাই ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »