ব্রেকিং নিউজ

x

খালের ময়লা পানি ব্যবহারে বাড়ছে ডায়রিয়া রোগী

শনিবার, ০১ মে ২০২১ | ১১:৩১ পূর্বাহ্ণ

খালের ময়লা পানি ব্যবহারে বাড়ছে ডায়রিয়া রোগী
খালের ময়লা পানি ব্যবহারে বাড়ছে ডায়রিয়া রোগী- ফাইল ছবি।

বরগুনায় ডায়রিয়া আক্রান্তদের অনেকেই দৈনন্দিন কাজে সরাসরি খালের পানি ব্যবহার করেছে। যে কারণে ডায়রিয়া আক্রান্তদের সংখ্যা দিন দিন বাড়ছে। সম্প্রতি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের অনুসন্ধানে পাওয়া গেছে এ তথ্য। জেলা প্রশাসন বলছে, সচেতনতা কার্যক্রম শুরু করা হয়েছে।

গত মার্চ মাস থেকেই বরগুনায় প্রতিদিন মানুষ আক্রান্ত হচ্ছে ডায়রিয়ায়। ডায়রিয়া আক্রান্ত হওয়ার ঘটনার কারণ খুঁজে বের করতে অনুসন্ধানে নামে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ৬ সদস্যের একটি দল। সম্প্রতি প্রকাশিত তাদের অনুসন্ধান প্রতিবেদনে দেখা যায় বরগুনার খালগুলোর পানিতে মাত্রারিক্ত কলেরার জীবাণু রয়েছে। আর আক্রান্তদের ৭০ ভাগই খালের পানি ব্যবহার করেছেন। খালের পানির ব্যবহার কমেনি এখনও খালগুলোর দুপাড়ে দেখা মেলে গোসল, আসবাবপত্র ধোয়া ও খাল থেকে পানি সংগ্রহের চিত্র। তাদের অধিকাংশের দাবি, বৃষ্টির অভাবে পুকুরে নেই পানি।


গ্রামগুলোর অধিকাংশ নলকূপও অকেজো দীর্ঘদিন। তাই বাধ্য হয়েই খালের পানি ব্যবহার করছেন তারা। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরামর্শ অনুযায়ী, শুধুমাত্র নলকূপের পানি ব্যবহারের নির্দেশনা দিচ্ছে জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান। তবে জেলা প্রশাসন হাবিবুর রহমানের দাবি, জনসচেতনতা তৈরির সাথে সাথে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও নলকূপ স্থাপনের কাজ শুরু করা হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রতিবেদন অনুসারে, জেলার ২০ ভাগ মানুষের বাড়িতে বা বাড়ির কাছে বিশুদ্ধ পানির নলকূপ রয়েছে।


বাংলাদেশ সময়: ১১:৩১ পূর্বাহ্ণ | শনিবার, ০১ মে ২০২১

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »