ব্রেকিং নিউজ

x


ঘরে বসেই অনলাইনে করোনা ভাইরাস পরীক্ষা করুন

বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০ | ৯:০২ পূর্বাহ্ণ

ঘরে বসেই অনলাইনে করোনা ভাইরাস পরীক্ষা করুন
ফাইল ছবি।

মারণব্যাধি করোনা ভাইরাস কাঁপিয়ে দিচ্ছে বিশ্বকে। তবে সব রকমের সতর্কতা মেনে চললে যে কেউ এই রোগ থেকে মুক্তি পেতে পারেন। স্বাস্থ্য সংস্থাও তেমনটাই জানাচ্ছে। জ্বর-ঠান্ডা-কাশি বা শ্বাসকষ্টকে সামান্যভাবে দেখা যাবে না। এসব উপসর্গ হলে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। সেজন্য জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) তাদের হটলাইন নাম্বার দিয়েছে। তবে এবার বাসায় বসে অনলাইনেই করোনার প্রাথমিক পরীক্ষা করে নিতে পারবেন।

মঙ্গলবার (১৭ মার্চ) থেকে মুজিববর্ষ উপলক্ষে ‘বাংলাদেশ সোসাইটি অফ ইনফেকশাস অ্যান্ড ট্রপিক্যাল ডিজিজেজ’ এর পক্ষ থেকে coronatestbd.com নামে একটি ওয়াবসাইট চালু করা হয়েছে। যেখানে করোনা আছে কিনা তার একটি প্রাথমিক ধারণা নেয়া যেতে পারে। ওয়েবসাইটির প্রচারণায় রয়েছে করোনা ফেসবুক এওয়ারনেস গ্রুপ। ওয়েবসাইটির আইডিয়াতে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. ফরহাদ উদ্দিন হাসান চৌধুরী।



ওয়েবসাইইটি খুললেই সেখানে লেখা থাকে শুরু করুণ। এরপর একেরপর এক ধাপ শেষ করেওতে হয়। যেখানে বয়স, ঠান্ডা-জ্বর সম্পর্কে ধারণা, কোথাও ভ্রমণ করেছি কিনা ইত্যাদি নানা বিষয়ে উত্তর দিতে হয়। ফলে একসময় গিয়ে জানানো হয়, বর্তমানে কতটুকু করোনার ঝুঁকিতে আছে আগ্রহদাতা। তবে পুরো বিষয়টাই একেবারে প্রাথমিক ধারণা। অবশ্যই এই বিষয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) হটলাইনে ফোন দিয়ে বিস্তারিত জানতে হবে।

 

বাংলাদেশ সময়: ৯:০২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »