ব্রেকিং নিউজ

x


জলবায়ু পরিবর্তন সম্পর্কে বিজ্ঞান কিছুই জানে না: ট্রাম্প

বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০ | ১:০২ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তন সম্পর্কে বিজ্ঞান কিছুই জানে না: ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জলবায়ু পরিবর্তনের সতর্কতা আবারো উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (১৫ সেপ্টেম্বর) দাবানলে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া সফরে গিয়ে তিনি দাবি করেন, বৈশ্বিক উষ্ণতা সম্পর্কে বিজ্ঞান কিছু জানে বলে আমি মনে করি না। বিজ্ঞানের সতর্কতা অস্বীকার না করার জন্য ট্রাম্পকে ওইদিনও অনুরোধ করা হয়েছিল।

অনুরোধ উপেক্ষা করেছেন তিনি। ক্যালিফোর্নিয়ার দাবানল সম্পর্কে বলেছেন, একটু অপেক্ষা করুন। আপনাআপনি সবকিছু স্বাভাবিক হয়ে যাবে। চলতি মাসের আগস্টের শুরু থেকে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়েছে। পুড়ে ছাই হয়েছে বিস্তীর্ণ এলাকা, বনাঞ্চল। মারা গেছে অন্তত ৩৬ জন। বিজ্ঞানীরা বলছেন, মানুষের কর্মকাণ্ডের কারণে বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। কিন্তু ট্রাম্পের দাবি, দুর্বল বনায়ন ব্যবস্থাপনার কারণে ওয়াশিংটন, ওরেগন, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ২০ লাখ হেক্টর জমি পুড়ে ছাই হয়েছে।



সফরকালে দাবানল দমনে নিয়োজিত ক্যালিফোর্নিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। সেখানে জলবায়ু পরিবর্তন নিয়ে বিজ্ঞানীদের সতর্কতার বিপক্ষে অবস্থান নেন তিনি। বরাবরই জলবায়ু পরিবর্তন বাস্তবতার বিরোধিতা করে আসছেন ট্রাম্প। সোমবার ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন জলবায়ু সতর্কতা উপেক্ষা করায় ট্রাম্পকে জলবায়ুতে অগ্নিসংযোগকারী বলে কটাক্ষ করেছেন।

 

বাংলাদেশ সময়: ১:০২ অপরাহ্ণ | বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »