ব্রেকিং নিউজ

x

“রক্ত দিই জীবন বাঁচায়”

শনিবার, ১২ ডিসেম্বর ২০২০ | ৭:০০ পূর্বাহ্ণ

“রক্ত দিই জীবন বাঁচায়”

“ভালো ও মানবিক কাজ করি সুস্থ ও সুন্দর সমাজ গড়ি” রক্ত দিই জীবন বাঁচায় ভালো ও মানবিক কাজ করি সুস্থ ও সুন্দর সমাজ গড়ি। স্লোগানকে সামনে রেখে ঝিনাইদহের শৈলকুপায় গত ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হয় অনলাইন ফেসবুক গ্রুপ “রক্ত দাতা সংঘ” নামে স্বেচ্ছাসেবী একটি অনলাইন ফেসবুক গ্রুপ ভিত্তিক মানবিক প্লাটফর্ম।

যা বিনামূল্যে সেচ্ছায় রক্তদান কার্যক্রম কর্মসূচি করে আসছে। এর মধ্যে হাটি হাটি পা পা করে গ্রুপটির বয়স ৮১ দিন অতিক্রম করেছে। জানা যায়, বর্তমানে সারা বাংলাদেশে এই গ্রুপে প্রায় ৩৮০০ এর বেশী সদস্য প্লাটফর্মে যোগদান করেছে। এখন পর্যন্ত এ প্লাটফর্ম থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ১০৩ জন এর বেশী রুগীকে বিনামূল্যে রক্ত দিয়ে সহযোগিতা করা হয়েছে। এর মধ্যে গত ২০ অক্টোবর ঢাকা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ঝিনাইদহের হরিনাকুন্ডু থানার রানুকা খাতুন (সাগর,, রানুকা আপুর ভাই ০১৭১২৭২৫৬৭০) নামে এক রোগীর বুকের বাল্ব চেঞ্জ অপারেশনের জন্য একই দিনে ৫ ব্যাগ ও+ পজেটিভ রক্ত দান করা হয়।

গ্রুপের ৩৮০০+ সদস্যের মধ্যে থেকে যারা সেচ্ছায় রক্ত দানে আগ্রহী তাদের নাম, ঠিকানা, বর্তমান অবস্থান ও যোগাযোগের মোবাইল নাম্বার সহ প্রায় ৭০০+ ডোনারের একটি ডাটাবেইজ তৈরি করা হয়েছে। এবং প্রতিদিনই ডাটাবেইজে ডোনারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গ্রুপে রক্তের প্রয়োজন এমন পোস্ট আসলে ডাটাবেইজ থেকে ডোনার খুঁজে বের করার জন্য গ্রুপের সেচ্ছাসেবকদের সমন্বয়ে একটি ডোনার ম্যানেজ টিম গঠন করা হয়েছে। যারা অতি দ্রুত ডাটাবেইজ থেকে ডোনার খুঁজে বের করে রোগীর স্বজনের সাথে ডোনারের যোগাযোগ করিয়ে দিচ্ছেন। বিশেষ করে শৈলকুপা, ঝিনাইদহ, কুষ্টিয়া, যশোর, মাগুরা, খুলনা ও ঢাকাতে যেকোনো মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজন হলে গ্রুপে পোস্ট দেবার সাথে সাথে অতি দ্রুতই ডোনার ম্যানেজ হয়ে যাচ্ছে। গ্রুপের এ্যাডমিন প্যানেল: সম্রাট হোসাইন বিশ্বাস, আনিচুর রহমান শুভ।

গ্রুপের পরামর্শক: শৈলকুপা উপজেলার লক্ষ্মণদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহঃ শিক্ষক হাবিবুর রহমান হাবিব, কুয়েত প্রবাসী সেনা সদস্য আল মামুন ও বাংলালিংক লিমিটেডের কর্মকর্তা নাজমুল হাসান খান। এছাড়া শৈলকুপা সরকারি পাইলট উচ্চ বিদ্যালের শিক্ষক ও শৈলবালা সংগীত একাডেমির পরিচালক ফারুক আহাম্মেদ, ঝিনাইদহ গণপূর্ত অফিসে কর্মরত সাগর হোসেন, আবু আহম্মেদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এইচ এম পলাশ, এসএ টিভিতে কর্মরত সোহেল সামি, ডাঃ মুক্তার হোসেন, কাজী লিটন হোসাইন, জিএম বাহারুল ইসলাম, ব্যাংক কর্মকর্তা কাজল হোসেন,আজাদ রহমান, শাবানা খাতুন, সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেশ কয়েকজন শিক্ষক পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে প্লাটফর্মটির কার্যক্রম কে এগিয়ে নিয়ে চলেছেন। গ্রুপটিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে চলেছেন: নিঃস্বার্থ মমিন, মেহেদী হাসান, শাওন ইসলাম রেহান, আশিক শেখ, শাহীনুর রহমান, শরিফুল ইসলাম শাওন, হোসাইন সুমন, রাসেল মাহমুদ, রিদয় খান, আনিসুর রহমান রিমন, মিহিম হোসেন, রাকিবুল ইসলাম, রিফাত, প্রিন্স মামুন, আশিকুর রহমান কাজল, সোহরাব হোসাইন, সুমন শেখ, আবু হুরাইরা, এআর আনিস, আরএএল রনি, তাজুল মিয়া, মনির হোসেন,মোঃ নবীন, রাকিব শিমু, রিফাত, মালয়েশিয়া প্রবাসী আল আমীন মীর, ব্রুনাই প্রবাসী ফিরোজ আলম প্রমুখ।

“রক্ত দাতা সংঘ” গ্রুপের লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রম সমূহ: ১: সেচ্ছায় রক্তদান। ২: বৃক্ষরোপন। ৩: শীতার্তদের মাঝে বস্ত্র বিতরণ। ৪: ধর্মীয় উৎসবে দুস্থদের মাঝে উপহার সামগ্রী বিতরণ। ৫: মাদক মুক্ত সমাজ গঠন। ৬: পরিস্কার পরিচ্ছন্ন সমাজ গড়া। ৭: প্রতিভা বিকাশ কর্মসূচী। ৮:সুবিধাবঞ্জিত শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরন। ৯: রক্তের গ্রুপিং নির্ণয়। ১০: সবার আগে একজন ভালো মানুষ হওয়া সমাজে অনেক বেশি মানবিক ও ভালো মানুষ তৈরি করা এবং এই মানবিক কাজকে সবার মাঝে ছড়িয়ে দেয়া। ১১: প্রতিটি সদস্য জীবনে একজন মানুষের হলেও ভাগ্য বদলাতে সাহায্য করা। “রক্ত দাতা সংঘ” গ্রুপটির আগামী ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে ১০০ তম দিন পূর্তি উৎযাপন করতে যাচ্ছে। এ উপলক্ষে ফ্রী রক্তের গ্রুপ নির্নয়, র্যা লি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। স্থান : বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি মিলনায়তন হলরুম শৈলকূপা।

বাংলাদেশ সময়: ৭:০০ পূর্বাহ্ণ | শনিবার, ১২ ডিসেম্বর ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »