ব্রেকিং নিউজ

x


শান্তির দ্বারপ্রান্তে আফগানিস্তান

সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০ | ৯:০৫ পূর্বাহ্ণ

শান্তির দ্বারপ্রান্তে আফগানিস্তান

প্রায় দুই দশক ধরে চলা সংঘাত সহিংসতার পর শান্তি স্থাপনের দ্বারপ্রান্তে আফগানিস্তান। কাতারের দোহায় শুরু হওয়া আফগান শান্তি আলোচনায় বিস্ময়কর অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি। দু’পক্ষের এ আলোচনাকে এরইমধ্যে সমর্থন জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

আনুষ্ঠানিকভাবে তালেবান কোনো মন্তব্য না করলেও মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন আফগানিস্তানের সাধারণ মানুষ। কয়েক মাস পিছিয়ে গেলেও শেষ পর্যন্ত কাতারের উদ্যোগে আফগানিস্তান সরকার ও তালেবানের মধ্যে প্রথমবারের মতো শুরু হয়েছে শান্তি আলোচনা। আফগানিস্তানে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে দেশটিতে শান্তি ফেরাতে গত ২৯শে ফেব্রুয়ারি তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। ওই চুক্তির পরপরই আফগান সরকার ও তালেবানকে এক টেবিলে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হয়। দোহায় শুরু হওয়া এ ঐতিহাসিক বৈঠক আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় আশার আলো দেখাচ্ছে বলে মনে করে আন্তর্জাতিক সম্প্রদায়।



প্রায় দুই দশক ধরে চলা সংঘাত বন্ধে আলোচনাকে সমর্থন জানিয়েছে বিভিন্ন দেশ ও সংস্থা। আলোচনার পাশপাশি এদিন আফগান সরকারের প্রতিনিধি দল ও তালেবানের সঙ্গে আলাদাভাবে পার্শ্ববৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আফগানিস্তান বিষয়ক মার্কিন প্রতিনিধি বলেন, শান্তি আলোচনায় বিস্ময়কর অগ্রগতি হয়েছে। তবে আফগান সরকার ও তালেবানের শান্তি আলোচনা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির সাধারণ মানুষ। দোহা আলোচনায় যুদ্ধবিরতিকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। এছাড়া, ভবিষ্যৎ রাজনীতি, সামাজিক বৈষম্য দূরিকরণসহ বেশি কিছু বিষয় আলোচনার টেবিলে রয়েছে।

বাংলাদেশ সময়: ৯:০৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »