ব্রেকিং নিউজ

x


হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধের আরজি ভারতের সুপ্রিম কোর্টে খারিজ

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০ | ১০:৫০ পূর্বাহ্ণ

হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধের আরজি ভারতের সুপ্রিম কোর্টে খারিজ

হালাল পদ্ধতিতে জবাই করলে নাকি পশুকে যন্ত্রণা পেয়ে মরতে হয়। তাই হালাল পদ্ধতিতে পশু জবাই নিষিদ্ধের দাবিতে ভারতীয় সুপ্রিম কোর্টে আরজি জানিয়েছিল ভারত মোর্চা নামের একটি ডানপন্থি সংগঠন। কিন্তু তাদের এই যুক্তি খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিসান কউলের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

এদিকে আবেদনের শুনানিতে আদালত বলেন, মানুষ কে কীভাবে খাবে, সে বিষয়ে আদালত কখনোই হস্তক্ষেপ করতে পারে না। বিচারপতি দীনেশ মহেশ্বরী বলেন, ‘‘কে নিরামিষ খাবেন আর কে আমিষ খাবেন, তা আদালত ঠিক করে দিতে পারেন না। যারা হালাল করা মাংস খেতে চান, খেতে পারেন। যারা ঝটকা মাংস খেতে চান, খেতে পারেন।’’ আবেদনটি খারিজ করার আগে আবেদনকারী ওই সংগঠনের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তোলেন আদালত। বলা হয়, ‘‘আপনাদের আবেদনটি অভিসন্ধিমূলক।’’ ভারতে পশুদের ওপর নির্মম অত্যাচার প্রতিরোধী আইনের ২৮ নম্বর ধারায় বলা রয়েছে, বিভিন্ন ধর্মবিশ্বাস অনুযায়ী পশু হত্যার যে আলাদা আলাদা পদ্ধতি রয়েছে, সেগুলি অপরাধ বলে গণ্য হবে না। অর্থাৎ মুসলিমদের হালাল পদ্ধতিতে মাংস কাটা এবং হিন্দুদের ঝটকা পদ্ধতিতে মাংস কাটার প্রথাকে অপরাধের বাইরেই রাখা হয়েছে।



প্রাক্তন বিজেপি নেতা বৈকুণ্ঠলাল শর্মা ১৯৯৮ সালে অখণ্ড ভারত মোর্চা সংগঠনটি গঠন করেন। তবে সেটি রেজিস্টার্ড হয় ২০১৪ সালে। ২০১৮ সালে হনুমান জয়ন্তীতে তলোয়ার হাতে বাইক মিছিল করেন সংগঠনের সদস্যরা। সেই সময় পূর্ব দিল্লির চারটি মসজিদে রং মাখানো এবং গেরুয়া পতাকা ঝোলানোর অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। পুলিশের চোখের সামনেই ঘটনা ঘটে। সেই নিয়ে সমালোচনা শুরু হলে, বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে দিল্লি পুলিশ।

বাংলাদেশ সময়: ১০:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০

রয়াল বেঙ্গাল নিউজ.কম |

Development by: webnewsdesign.com

Translate »